ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

চট্টগ্রামে সিআরবি শিরিষতলা মুক্তমঞ্চে পহেলা বৈশাখ উদযাপন

বার্তাজগৎ২৪ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৪

চট্টগ্রামে সিআরবি শিরিষতলা মুক্তমঞ্চে পহেলা বৈশাখ উদযাপন

বরাবরের মতো এবারও চট্টগ্রামের সিআরবি সিরিজ তলায় নানান সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় এবং সর্বসাধারণের উপস্থিতিতে পহেলা বৈশাখ উদযাপন করা হয়েছে।

এবারে চট্টগ্রাম নগরীতে তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে পালিত হয়েছে বর্ষবরণ উৎসব।

নগরীর গুরুত্বপূর্ণ স্থানে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে নাচ, গান, আবৃতি এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বর্ণিল শুভযাত্রা, আলপনা, স্লোগান, ফেস্টুন, ব্যানারের মাধ্যমে শোভাযাত্রার আয়োজন করা হয়।

এবারের বর্ষবরণ উৎসবে নগরীর তিনটি গুরুত্বপূর্ণ স্থানে আয়োজন করা হয় বিশেষ অনুষ্ঠান, তার মধ্যে রয়েছে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমী, ডিসি হিল এবং সিআরবি শিরিষতলা।

নগরীর সিআরবি শিরিষতলা মুক্তমঞ্চে সকাল থেকে অনুষ্ঠানের মাধ্যমে বাংলা নববর্ষকে বরণ করে নিতে দেখা গেছে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীদের, সেখানে অংশগ্রহণ করতে দেখা গেছে নগরীর বিভিন্ন এলাকা থেকে নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে আশা বিভিন্ন শ্রেণীর পেশার মানুষকে।

ঈদের ছুটিতে নগরীর অধিকাংশ মানুষ বাহিরে থাকার কারণে উপস্থিতি কিছুটা কম হলেও নিজেদের সংস্কৃতিকে ধরে রাখতে ভুল করেননি নানা শ্রেণী পেশার মানুষেরা। নগরীতে আজকের সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে, তীব্র তাপদাহে পুড়ছে মানুষ! তবুও সেই তাপ উপেক্ষা করে বিভিন্ন বয়সী মানুষকে উপস্থিত হতে দেখা গেছে সিআরবি শিরিষ তলায়।

মৌলবাদী সংগঠনগুলোর পক্ষ থেকে বাঙ্গালীদের হৃদয়ের অনুষ্ঠান পহেলা বৈশাখ উদযাপনকে নিয়ে অনুৎসাহিত করা হলেও সেইসবের তোয়াক্কা করেননি শিল্প ও সংস্কৃতি প্রেমী মানুষেরা।

নিজেদের ঐতিহ্যকে ধরে রাখতে, লালন করতে নগরীর গুরুত্বপূর্ণ অনুষ্ঠানগুলোতে অংশ নিতে ছুটে এসেছে দূর-দূরান্ত থেকে বিভিন্ন বয়সীরা, তাদের মধ্যে দেখা গেছে শিশু-কিশোর এবং বৃদ্ধদের সংখ্যা অনেক বেশি।

নগরীর বাইরের উপজেলা আনোয়ারা থেকে ছুটে আসা, নবম শ্রেণীর শিক্ষার্থী আসিফ জানিয়েছে, পহেলা বৈশাখ আমাদের বাঙ্গালীদের ঐতিহ্য কে লালন করে, এই অনুষ্ঠান আমাদের হৃদয়ের সাথে জড়িত, তিনি বলেছেন, আমাদের শরীর থেকে হৃদয় যেমন বিচ্ছিন্ন করা যায় না ঠিক তেমনিভাবে বাঙালির হৃদয় থেকে পহেলা বৈশাখের অনুষ্ঠান উদযাপনকেও কেউ আলাদা করতে পারবে না।

নতুন প্রজন্মের এমন বক্তব্যে মুগ্ধ হয়েছে পহেলা বৈশাখের অনুষ্ঠান উদযাপন করতে আসা অনেকেই।

বার্তাজগৎ২৪

Link copied!