ঢাকা সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪

সার আমদানির সনদ পেতে মানতে হবে ১০ শর্ত

বার্তাজগৎ২৪ ডেস্ক

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৪

সার আমদানির সনদ পেতে মানতে হবে ১০ শর্ত

সার ও সার জাতীয় পণ্যের নতুন আমদানিকারক সনদ প্রাপ্তির জন্য দশ শর্ত মানতে হবে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। অনুমোদিত পরিবেশক ব্যতীত সার বিক্রি করলে সনদ বাতিল হবে বলেও জানিয়েছে অধিদপ্তর।

বুধবার (২৩ জুলাই) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সার ও সার জাতীয় পণ্যের নতুন আমদানিকারক সনদ প্রাপ্তির আবেদনকারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, নিম্নবর্ণিত নির্দেশনার আলোকে আবেদন গ্রহণ করা হবে।

মানতে হবে যেসব শর্ত-

১) আমদানিকারক সনদের জন্য দরখাস্ত ও নমুনা সার চলতি বছরের আগামী সেপ্টেম্বর মাসে জমা নেওয়া হবে।

২) নমুনা সার প্রিন্সিপাল কোম্পানি থেকে সরাসরি পরিচালক, সরেজমিন উইংপক্ষে উপপরিচালক, সার ব্যবস্থাপনা- এর ঠিকানায় যথাযথ প্রক্রিয়ায় আমদানি করতে হবে(ফেডএক্স/ডিএইচএলের মাধ্যমে)।

৩) নমুনা সার পরিচালক, সরেজমিনে উইং বা তার পক্ষে উপপরিচালক, সার ব্যবস্থাপনা কর্তৃক যথাযথভাবে গৃহীত হলে আবেদন করার অনুমতি প্রদান করা হবে। এর পূর্বে আবেদনপত্র, চালান ইত্যাদি সম্পাদন করার প্রয়োজন নেই।

৪) প্রিন্সিপাল কোম্পানির সকল কাগজপত্র উপপরিচালক, সার ব্যবস্থাপনার ই-মেইল (ddfertmanage@dae.gov.bd) এ সরাসরি প্রেরণ করবেন।

৫) উৎপাদনকারী ও পরিবেশকের নতুন আবেদনপত্র জমা প্রদান চলমান থাকবে।

৬) পরিবেশকের ক্ষেত্রে অনুমোদন সাপেক্ষে আমদানিকারক/উৎপাদনকারী পরিবর্তনের সুযোগ থাকবে। এজন্য পরিবেশকের পণ্যের প্যাকেটে আমদানিকারক/ উৎপাদনকারীর নাম প্রিন্ট না করে নির্দেশিত পদ্ধতিতে সংযোজন করতে হবে।

৭) কোনো আমদানিকারক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অনুমোদিত পরিবেশক/ক্ষেত্রভেদে সরকার কর্তৃক নির্ধারিত ডিলার ব্যতীত কোনো সার বিক্রি করতে পারবে না। এর ব্যত্যয় হলে সনদ বাতিল হবে।

৮) প্রকৃত ক্যাশ মেমো ব্যতীত কোন সার ক্রয়-বিক্রয় করা যাবে না।

৯) সকল ক্ষেত্রে পরিদর্শক(উপজেলা কৃষি অফিসার/অতিরিক্ত কৃষি অফিসার/কৃষি সম্প্রসারণ অফিসার) কর্তৃক অনুমোদনের পর সার বিক্রি করতে হবে।

১০) কোন প্রতিষ্ঠান ৪ বছরের মধ্যে যে সকল পণ্য আমদানি করতে ব্যর্থ হয়েছে, সে সকল পণ্যের অনুকূলে প্রদত্ত সনদ স্বয়ংক্রিয়ভাবে বাতিল হবে।

বার্তাজগৎ২৪

Link copied!