ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪

মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য সহায়তা বিলে ভোট আজ

বার্তাজগৎ২৪ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪

মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য সহায়তা বিলে ভোট আজ

মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য সহায়তা বিল নিয়ে চূড়ান্ত পর্যায়ের ভোট হতে যাচ্ছে। শনিবার (২০ এপ্রিল) বিকেলে এই ভোট হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে। 

এদিন ইউক্রেন এবং ইসরায়েলের জন্য কয়েক কোটি ডলারের মার্কিন সামরিক সহায়তা চূড়ান্ত করা হবে বলে আশা করা হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে কয়েক বিলিয়ন ডলার সামরিক সহায়তা দিয়েছে। দেশটি কিয়েভের সবচেয়ে বড় দাতা। তবে বর্তমানে সহায়তা কমে গেছে। হাউসে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মিত্ররা নতুন সহায়তা থামিয়ে দিচ্ছে।

কংগ্রেসে বিলটি পাস হওয়া নিয়ে এখনও আশঙ্কা রয়ে গেছে। এ বিষয়ে হাউসের স্পিকার মাইক জনসন বলেছেন, বিষয়টিকে ভোটে আনতে বদ্ধপরিকর তিনি। এমনকি এতে যদি তার ক্ষমতা হুমকির মুখে পড়ে তবুও।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সহায়তা প্যাকেজটিতে ভোট দিতে প্রস্তুত কংগ্রেস। একইসঙ্গে প্যাকেজটি অনুমোদনের জন্য অপেক্ষায় রয়েছে সিনেটও। বিলটি সিনেটে পাস হলে এটিকে আইনে স্বাক্ষর করার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেনের এই সহায়তা প্রস্তাবের ভোট কিয়েভে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে। কেননা, রাশিয়ার সঙ্গে যুদ্ধক্ষেত্রে লড়তে মিত্রদের কাছ থেকে নতুন এই সহায়তা ইউক্রেনের জন্য জরুরি হয়ে পড়েছে।

এর আগে, গত অক্টোবরে প্রতিনিধি পরিষদে রিপাবলিকান সদস্যরা ইউক্রেনকে বাড়তি সামরিক সহযোগিতা দেয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল। ওই প্রস্তাবে ৬,১০০ কোটি ডলারের সহায়তা দেওয়ার প্রস্তাব করেছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বার্তাজগৎ২৪

Link copied!