ঢাকা রবিবার, ২১ জুলাই, ২০২৪

কিছু বিষয় রাজপথে সমাধান সম্ভব নয়: শিক্ষামন্ত্রী

বার্তাজগৎ২৪ ডেস্ক

প্রকাশিত: জুলাই ৯, ২০২৪

কিছু বিষয় রাজপথে সমাধান সম্ভব নয়: শিক্ষামন্ত্রী

সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা ব্যবস্থা বাতিলের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল রাজধানীসহ দেশের বিভাগীয় শহরগুলো। সবশেষ গত দুইদিন ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’- এর ব্যানারে ‘বাংলা ব্লকেড’ এর ডাক দিয়ে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলোতে অবরোধ কর্মসূচি পালনের পর আজ গণসংযোগ করছে আন্দোলনকারীরা। আগামী দিনে এ নিয়ে দেশব্যাপী আরও কঠোর আন্দোলনের ঘোষণাও দিয়েছে তারা। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, কিছু বিষয় রাজপথে সমাধান সম্ভব নয়।

মঙ্গলবার (৯ জুলাই) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে নৈপুণ্য অ্যাপ, জাতীয় পাঠ্যক্রম পোর্টাল ও বিষয়ভিত্তিক অনলাইন ট্রেনিং কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

নতুন শিক্ষাক্রম নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, শুধুমাত্র জ্ঞানমুখী নয়, উদ্ভাবনী চিন্তায় রূপান্তর আনতেই নতুন শিক্ষা-কার্যক্রম তৈরি করা হয়েছে।

পরিবর্তন সবার জন্যই ভীতিকর উল্লেখ করে নওফেল বলেন, বিশেষ করে শহুরে অভিভাবকদের মধ্যে এই ভীতি কাজ করছে। তবে সার্বিক পরিবর্তন আনতে আগে এই মতাদর্শের পরিবর্তন প্রয়োজন।

আগামীতে ৩০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে প্রযুক্তিগত ক্লাসরুম গঠনের জন্য অর্থ দেওয়া হবে বলেও জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, চলতি বছর শেষ প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে একটি করে ডিজিটাল ডিভাইস পৌঁছে দেওয়া হবে।

এ সময় শিক্ষকদের আন্দোলন নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সর্বজনীন পেনশনের সিদ্ধান্ত অর্থ মন্ত্রণালয়ের। এ বিষয়ে সরকার যে সিদ্ধান্ত দিয়েছে, সেটিই রয়েছে। তবে শিক্ষকরা তাদের দাবিতে আন্দোলন করতেই পারেন। এটা তাদের গণতান্ত্রিক অধিকার।

বার্তাজগৎ২৪

Link copied!