ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

ঈদে সিনেমা মুক্তির রেকর্ড

বিনোদন ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৪

ঈদে সিনেমা মুক্তির রেকর্ড

ঈদ উপলক্ষে সিনেমা মুক্তির রেকর্ড গড়ল। শেষ মুহূর্তে ‘ডেডবডি’ সিনেমা মুক্তির মিছিল থেকে সরে যাওয়ায় এক ডজন সিনেমা মুক্তি চূড়ান্ত হয়েছে। এ তালিকায় রয়েছে- রাজকুমার, ওমর, দেয়ালের দেশ, মেঘনা কন্যা, কাজলরেখা, সোনার চর, মায়া : দ্য লাভ, মোনা : জ্বিন-২, আহারে জীবন, লিপস্টিক, গ্রিনকার্ড ও পটু। গত বছর ঈদুল ফিতরে ৮টি সিনেমা মুক্তি পেয়েছিল। খোঁজ নিয়ে জানা গেছে, স্টার সিনেপ্লেক্সে ৮টি, ব্লক বাস্টার সিনেমাসে ৭টি ও লায়ন সিনেমাসে ৮টি মুক্তি প্রতীক্ষিত সিনেমা প্রদর্শন করবে।

রাজকুমার : পারিবারিক সম্পর্ক এবং একজন স্বপ্নবাজ তরুণের বাংলাদেশ থেকে আমেরিকায় যাত্রার গল্পকে কেন্দ্র করে নির্মিত হয়েছে সিনেমাটি। রোমান্টিক-অ্যাকশন ঘরনার এই সিনেমাটি পরিচালনা করেছেন হিমেল আশরাফ। সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শাকিব খান ও মার্কিন অভিনেত্রী কোর্টনি কফি। সিনেমায় আরও অভিনয় করেছেন তারিক আনাম খান, মাহিয়া মাহি, ডা. এজাজ, মৃধা শিবলু, মুকিত জাকারিয়া প্রমুখ। সিনেমাটি দেশের সর্বাধিক হলে মুক্তি পাচ্ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সিনেমা হলের সঠিক সংখ্যা জানাতে না পারলেও পরিচালক হিমেল আশরাফ জানান শতাধিক হলে মুক্তি পাচ্ছে ‘রাজকুমার’।

ওমর : মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত সিনেমা ‘ওমর’। একটি খুনকে কেন্দ্র করে এগিয়েছে এই সিনেমার রহস্যময় গল্প। শরিফুল রাজ, কলকাতার দর্শনা বণিক ছাড়াও ছবিতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, নাসির উদ্দিন খান, এরফান মৃধা শিবলু, আবু হুরায়রা তানভীর প্রমুখ। সিদ্দিক আহমেদের চিত্রনাট্যে ছবিটি প্রযোজনা করেছে মাস্টার কমিউনিকেশন্স। ছবিটি ২০টির অধিক প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। এর মধ্যে সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, লায়ন সিনেমাসে ছবিটি প্রদর্শিত হবে।

দেয়ালের দেশ : সরকারি অনুদানে নির্মিত হয়েছে রোমান্টিক চলচ্চিত্র ‘দেয়ালের দেশ’। পরিচালনার পাশাপাশি ছবিটির কাহিনি ও চিত্রনাট্য করেছেন মিশুক মনি। এটি তার প্রথম চলচ্চিত্র। সিনেমায় জুটি বেঁধেছেন শরিফুল রাজ ও শবনম বুবলী। আরও রয়েছেন আজিজুল হাকিম, সাবেরী আলম, স্বাগতা, শাহাদাত হোসেন। সিনেমাটির ট্রেলার ও গান এরই মধ্যে দর্শকের কাছে প্রশংসিত হয়েছে। সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, লায়ন সিনেমাসে ছবিটি প্রদর্শিত হবে।

কাজলরেখা : চারশ বছর আগের প্রেক্ষাপটে নির্মিত সিনেমা ‘কাজলরেখা’। মৈমনসিংহ গীতিকার ‘কাজলরেখা’ অবলম্বনে সিনেমাটি পরিচালনা করেছেন গিয়াস উদ্দিন সেলিম। এই সিনেমার নাম ভূমিকায় অভিনয় করেছেন মন্দিরা চক্রবর্তী। এ ছাড়া সিনেমায় আরও দেখা যাবে রাফিয়াত রশিদ মিথিলা, শরিফুল রাজ, খাইরুল বাশার, আজাদ আবুল কালাম, ইরেশ যাকের, গাউসুল আলম শাওন ও সাদিয়া আইমানসহ আরও অনেকে। এ ছবির মধ্য দিয়ে বড় পর্দায় অভিষেক হচ্ছে মন্দিরা চক্রবর্তী ও সাদিয়া আইমানের। সিনেমাটি সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, লায়ন সিনেমাসে প্রদর্শিত হবে।

মেঘনা কন্যা : নারী পাচারকে কেন্দ্র করে গ্রাম ও শহরের দুই নারীর শেকলভাঙার গল্প নিয়ে তৈরি হয়েছে ‘মেঘনা কন্যা’। ফাহমিদুর রহমান ও আহমেদ খান হীরকের চিত্রনাট্যে ছবিটি পরিচালনা করেছেন ফুয়াদ চৌধুরী। এটি তার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। সিনেমাটিতে অভিনয় করেছেন কাজী নওশাবা আহমেদ, ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, মিলি বাশারসহ অনেকে।

মোনা : জ্বিন-২ : ভৌতিক গল্পের সিনেমা ‘মোনা : জ্বিন ২’। জামালপুরের এক সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে সিনেমাটি নির্মাণ করেছেন কামরুজ্জামান রোমান। এটি জাজ মাল্টিমিডিয়ার ‘জ্বিন’ সিনেমার সিক্যুয়েল। সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করেছেন সুপ্রভাত। এই সিনেমার মধ্য দিয়ে তার চলচ্চিত্রে অভিষেক হচ্ছে। এ ছাড়া আরও রয়েছেন প্রয়াত অভিনেতা আহমেদ রুবেল, তারিক আনাম খান, দীপা খন্দকার, সামিনা বাশার, আরিয়ানা, সাজ্জাদ হোসেন, শেহজাদ ওমর, রেবেকা, মাহমুদুল হাসান মিঠু, শামীম প্রমুখ। জাজ মাল্টিমিডিয়া জানায় সিনেমাটি সিনেপ্লেক্স, লায়ন ও ব্লকবাস্টারে ঈদে মুক্তি পাচ্ছে।

গ্রিন কার্ড : কাজী হায়াৎ ও রওশন আরা নিপা পরিচালিত সিনেমা ‘গ্রিন কার্ড’। আমেরিকায় কতটা অসহায় বাংলাদেশিরা তাই তুলে ধরা হয়েছে এই সিনেমায়। অভিনয়ের পাশাপাশি এর গল্প এবং চিত্রনাট্য করেছেন কাজী মারুফ। তার মতে, এটিই প্রথম বাংলা সিনেমা, যার পুরোটা শুটিং হয়েছে যুক্তরাষ্ট্রে। সিনেমায় অভিনয় করেছেন যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশের মডেল, ফ্যাশন ডিজাইনার ও কোরিওগ্রাফার নুসরাত তিসাম ও নাজিদা সৈয়দ। আরও আছেন নওশীন, হিল্লোল, শিরিন বকুল, শিল্পী, কাজী আরিশা, রাফি আহমেদ, আকাশ রহমান। সিনেমাটির পরিবেশক জাজ মাল্টিমিডিয়া জানায় শুধু ব্লকবাস্টার ও সিনেপ্লেক্সে আলোর মুখ দেখছে ‘গ্রিন কার্ড’।

আহারে জীবন : ফেরদৌস-পূর্ণিমা জুটির ‘আহারে জীবন’ পরিচালনা করেছেন ছটকু আহমেদ। এই সিনেমার মধ্য দিয়ে ১৫ বছর পর পরিচালনায় ফিরেছেন তিনি। মহামারি করোনার সময়ের গল্পে নির্মিত হয়েছে ‘আহারে জীবন’। সেই সঙ্গে সিনেমায় উঠে এসেছে বাংলাদেশের সমাজ বাস্তবতার প্রেক্ষাপট। সিনেমায় আরও অভিনয় করেছেন সুচরিতা, মিশা সওদাগর, কাজী হায়াৎ, জয় চৌধুরী প্রমুখ। সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, লায়ন সিনেমাসে ছবিটি প্রদর্শিত হবে।

লিপস্টিক : রোমান্টিক থ্রিলার সিনেমা ‘লিপস্টিক’। পরিচালনা করেছেন কামরুজ্জামান রোমান। এই সিনেমায় জুটি বেঁধেছেন আদর আজাদ ও পূজা চেরী। এই জুটির প্রথম সিনেমা এটি। সিনেমার বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন মিশা সওদাগর, শহীদুজ্জামান সেলিম প্রমুখ। একটি অতিথি চরিত্রে দেখা যাবে জায়েদ খানকে।

পটু : কোনো সুপারস্টার নয়, চর অঞ্চলের একঝাঁক অভিনয়প্রেমীকে নিয়ে আহমেদ হুমায়ুন নির্মাণ করেছেন ‘পটু’। চর অঞ্চলের গরিবের এক ছেলেকে ঘিরেই সিনেমার গল্প। ‘পটু’ সিনেমা প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া। সিনেমাটি মুক্তি পাচ্ছে সিনেপ্লেক্স ও ব্লকবাস্টারে।

সোনার চর : জাহিদ হোসেনের পরিচালনায় ‘সোনার চর’ ছবিটি মুক্তি পেতে যাচ্ছে। সিনেমাতে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটসহ একটি নিটোল প্রেমের গল্প তুলে ধরা হয়েছে। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জায়েদ খান। এ ছাড়া সিনেমাটিতে আরও অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, মৌসুমী, ওমর সানী, আবুল হোসেন মজুমদার, স্নিগ্ধা, শবনম পারভীনসহ অনেকে। সিনেমাটি কয়টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে তার সঠিক তথ্য দিতে পারেনি ছবিটির পরিবেশক অভি কথাচিত্র।

মায়া : দ্য লাভ : ত্রিভূজ প্রেমের গল্প নিয়ে ‘মায়া : দ্য লাভ’ নির্মাণ করেছেন জসিম উদ্দিন জাকির। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, সাইমন সাদিক, জিয়াউল রোশান ও শবনম বুবলী। ‘মায়া’ সিনেমার বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন কাজী হায়াৎ, বড়দা মিঠু, রেবেকা রউফ, চিকন আলী, রাশেদা চৌধুরী, শম্পা নিজাম, সোহেল রশিদ, শিবলী, অরিন, বাদল, ববি, জ্যাকি আলমগীর, সীমান্ত, ইভা, আকলিমা আঁখি প্রমুখ।

এবারের ঈদে প্রায় ১৬০টি সিনেমা হল প্রস্তুত রয়েছে। এর মধ্যে এক-তৃতীয়াংশ প্রেক্ষাগৃহে বুকিং হয়েছে ‘রাজকুমার’ সিনেমাটি। বাকি প্রেক্ষাগৃহগুলোতে চলবে ১১টি সিনেমা। এবারের ঈদের সিনেমা মুক্তি নিয়ে হল মালিকরা তেমন খুশি নন। তারা জানিয়েছে, ঈদে সর্বোচ্চ ৬টি সিনেমা মুক্তি পেলে প্রতিটি সিনেমা ব্যবসা করা সম্ভব। তবে আশার কথা হলো, এ ঈদে বিভিন্ন ধরনের গল্পের সিনেমা মুক্তি পাচ্ছে। যা দর্শকদের কাছে উপভোগ্য হবে বলে মনে করছেন সিনেমা সংশ্লিষ্টরা।

বার্তাজগৎ২৪

Link copied!