ঢাকা শনিবার, ১৫ জুন, ২০২৪

কোপার আগে চোটের মিছিলে আর্জেন্টাইনরা

বার্তাজগৎ২৪ ডেস্ক

প্রকাশিত: মে ১৫, ২০২৪

কোপার আগে চোটের মিছিলে আর্জেন্টাইনরা

২০২৬ বিশ্বকাপের আয়োজক মার্কিন যুক্তরাষ্ট্র। এ কথা মাথায় রেখে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকা কাপের এবারের আসর মার্কিন মুল্লুকে আয়োজন করতে যাচ্ছে সাউথ আমেরিকান ফুটবল কনফাডেরশন (কনমেবল)।

নিজেদের অঞ্চলের ১০ সদস্যের সঙ্গে যুক্ত করা হয়েছে উত্তর আমেরিকার ৬ দেশ। এবার কোপা আমেরিকার ৪৮তম আসরে অংশ নেবে ১৬টি দেশ। শর্তবষীয় এই টুর্নামেন্টকে সামনে রেখে ইতোমধ্যে দল ঘোষণা করেছে মেক্সিকো ও ব্রাজিল।

তবে এখনো দল ঘোষণা করেনি প্রতিযোগিতার বর্তমান শিরোপাধারী আর্জেন্টিনা। মূলত সেরা একাদশের বেশ কয়েকজন ভুগছেন চোট সমস্যায়। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের চোটগ্রস্তদের এই তালিকায় রয়েছে অধিনায়ক লিওনেল মেসির নামও। ফলে কোপার জন্য দল ঘোষণা করতে দেরি হচ্ছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসেসিয়েশনের (এএফএ)।

চোটের কারণে চলতি মৌসুমের শুরুতে থেকে নিয়মিতভাবে মাঠে নামতে পারছেন না মেসি। বেশ কয়েক দফায় তাকে ছাড়াই খেলতে নামতে হয় মেজর লিগ সকারের (এমএলএস) দল ইন্টার মায়ামিকে।

গত রোববার লিগ ম্যাচে মন্ট্রিয়েলের বিপক্ষে নতুন করে চোট পান আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক। ম্যাচের ৪৩ মিনিটে মন্ট্রিয়েলের ফুটবলার জর্জ ক্যাম্পেসের কড়া ট্যাকেলের শিকার হন ইন্টার মায়ামির অধিনায়ক। তাৎক্ষণিক চিকিৎসা নিয়ে পুরো ম্যাচ শেষ করেন তিনি। তবে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের দাবি সেই ম্যাচের পর পুরোপুরি সুস্থ নন মেসি।

আর্জেন্টিনার অধিনায়কের লম্বা বিশ্রামের প্রয়োজন বলেও জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ইউএস টুডে। গণমাধ্যমটি তাদের প্রতিবেদনে বলেছে, মেসিকে হয়তো ইন্টার মায়ামির পরের দুই ম্যাচে দেখা যাবে না। চলতি বছর ২১ জুন শুরু হতে যাওয়া কোপা আমেরিকায় তাদের ঘিরে সংশয় তৈরি হতে পারে।

এদিকে চলতি সপ্তাহে ইনজুরিতে আক্রান্ত হয়েছেন আর্জেন্টিনার নিয়মিত একাদশের আরেক সদস্য মার্কাস আকুইনা। স্প্যানিশ লা লিগায় ভিয়ারিয়ালের বিপক্ষে চোট পান সেভিয়ার এই ডিফেন্ডার। এ নিয়ে চলতি মৌসুমে পঞ্চমবারের মতো ইনজুরিতে পড়লেন এ আর্জেন্টাইন।

একই কারণে এরই মধ্যে দীর্ঘদিন ধরে মাঠের বাইরে রয়েছেন মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ। কাতার বিশ্বকাপের সেরা উদীয়মান ফুটবলারের পুরস্কার জিতেছিলেন তিনি। গত মাসের শেষ দিকে কুঁচকির চোটের অস্ত্রোপচার হয় চেলসির এই মিডফিল্ডারের। চলতি মাসের শেষ দিকে পুরোপুরি সুস্থ হয়ে তিনি মাঠে ফিরতে পারেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

তবে আর্জেন্টিনার জনপ্রিয় গণমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, সুস্থ হওয়ার পরও পুরো ফিটনেস ফিরে পেতে আরও মাসখানেক সময় লাগবে এনজোর। এরপর ছন্দ ফিরে পেলে সময় লাগতে পারে আরও। মূলত কোপায় ফিরতে পারেন, ভেবেই গত ২৬ এপ্রিল অস্ত্রোপচার হয় তার। এদিকে কোপায় চেলসির এই তারকাকে পাওয়া যাবে কি না, তা নিয়ে বেশ সন্দিহান গণমাধ্যমটি।

এদিকে গত ৫ মে মাংসপেশির চোটে পড়েন নিয়মিত একাদশে আরেক ডিফেন্ডার নাহুয়েল মলিনা। কোপায় তাকে নাও পেতে পারে বর্তমান চ্যাম্পিয়নরা। এ চারজনের চোটের সর্বশেষ অবস্থা জানার অপেক্ষায় রয়েছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। মূলত এরপরই শিরোপা ধরে রাখার মিশনে কোপা আমেরিকার জন্য স্কোয়াড ঘোষণা করবে আর্জেন্টিনা ফুটবল অ্যাসেসিয়েশন

বার্তাজগৎ২৪

Link copied!