ঢাকা রবিবার, ২১ জুলাই, ২০২৪

এক ধাক্কায় সাকিব নামলেন ৫ নম্বরে

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: জুন ১২, ২০২৪

এক ধাক্কায় সাকিব নামলেন ৫ নম্বরে

সাকিব আল হাসানের জন্য অনেক বড় দুঃবাদ বয়ে আনলো আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। দুটি ম্যাচ খেলে ফেলেছেন। এই দুই ম্যাচে বল এবং ব্যাট হাতে যারপরনাই ব্যর্থ তিনি। বল হাতে কোনো উইকেট নেই, ব্যাট হাতে এক ম্যাচে করলেন ৮ রান, অন্য ম্যাচে ৩ রান।

তার মত পারফরমারের জন্য খুবই লজ্জাজনক পারফরম্যান্স এটা। সাকিব আল হাসানকে এখনই ক্রিকেট ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছেন ভারতের বিরেন্দর শেবাগরা।

এরই মধ্যে বড় দুঃসংবাদ হয়ে এলো আইসিসি র‌্যাংকিং। যে জায়গাটা দীর্ঘদিন ধরে নিজের দখলে রেখেছিলেন, পারফরম্যান্স দিয়ে যেখানে দীর্ঘদিন ধরেই অন্য কাউকে আসতে দেননি, আইসিসি অলরাউন্ডার র‌্যাংকিংয়ের সেই শীর্ষস্থান তো সাকিব হারালেনই না, এক ধাক্কায় চলে এলেন ৫ নম্বরে।

সাকিব আল হাসানকে চার ধাপ পেছনে ফেলে শীর্ষে উঠে এলেন আফগানিস্তানের ৩৯ বছর বয়সী অলরাউন্ডার মোহাম্মদ নবি। অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিজ দ্বিতীয়, শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙা তৃতীয় এবং জিম্বাবুয়ের সিকান্দার রাজা চতুর্থ। পঞ্চম স্থানে সাকিব আল হাসান।

বিশ্বকাপ শুরুর এক সপ্তাহ আগে শীর্ষস্থান হারিয়েছিলেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গার কাছে। আবার বিশ্বকাপ শুরুর সময়ই সাকিব শীর্ষস্থানে ফিরে এসেছিলেন। কিন্তু বিশ্বকাপ শুরুর পর ১১ দিন যেতে না যেতেই এক ধাক্কায় সাকিব চলে গেলেন পাঁচ নম্বরে।

বিশ্বকাপে আফগানিস্তান এখনও পর্যন্ত অপরাজিত। উগান্ডাকে হারিয়ে শুরু। এরপর তারা রীতিমত বিধ্বস্ত করেছে নিউজিল্যান্ডকে। দুই ম্যাচের একটিত অপরাজিত ১৪ রান করে নবি। শেষ ম্যাচে ১৬ রান দিয়ে ২ উইকেট নেন তিনি।

অন্যরা যে খুব বেশি আহামরি পারফরম্যান্স করে শীর্ষে এসেছে তা নয়। সাকিব মূলত বাজে পারফরম্যন্স করার কারণেই শীর্ষস্থানে অন্যদের আসার সুযোগ হয়ে গেছে।

বার্তাজগৎ২৪

Link copied!