ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

এমভি আবদুল্লাহ উদ্ধার: মুক্তিপণ নিয়ে তীরে উঠেই গ্রেপ্তার ৮ জলদস্যু

বার্তাজগৎ২৪ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৪

এমভি আবদুল্লাহ উদ্ধার: মুক্তিপণ নিয়ে তীরে উঠেই গ্রেপ্তার ৮ জলদস্যু

উত্তর-পূর্ব সোমালিয়ার ফেডারেল রাজ্য পুন্টল্যান্ডের পূর্ব উপকূলে অন্তত আটজন জলদস্যুকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির জলসীমায় দস্যুদের ছিনতাই করা বাংলাদেশি জাহাজ আবদুল্লাহ মুক্তিপণ দিয়ে ছাড়া পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে তারা গ্রেপ্তার হয়।

সোমালিয়ার স্থানীয় সংবাদমাধ্যম গারো অনলাইনের প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ওই জলদস্যুদের সঙ্গে আল-শাবাব জঙ্গিগোষ্ঠীর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

পুন্টল্যান্ড পুলিশ ফোর্সের একজন উচ্চপদস্থ কর্মকর্তা গারো অনলাইনকে জানিয়েছেন, তারা বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহর ছিনতাই করা জলদস্যু দলের আট সদস্যকে গ্রেপ্তার করেছেন। তবে অভিযানে জলদস্যুদের দেওয়া মুক্তিপণের টাকা উদ্ধার হয়েছে কি না, তা নিশ্চিত করা হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন পুন্টল্যান্ড পুলিশ কর্মকর্তা গারো অনলাইনকে বলেন, এভাবে মুক্তিপণ দিয়ে জাহাজ উদ্ধার চলতে থাকলে জলদস্যুরা আরও উৎসাহিত হবে।

সাম্প্রতিক সময়ে সোমালি উপকূলে জলদস্যু আক্রমণ কিছু কমে গিয়েছিল। এর মধ্যে বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ের ঘটনা ঘটে। ভারতীয় নৌবাহিনীর বেশ কয়েকজন জলদস্যুকে আটক করার বিষয়টিও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। ভারতীয় নৌবাহিনী চলতি মাসের শুরুর দিকে বেশ কয়েকজন জলদস্যুকে আটক করেছে। বিচারের জন্য তাদের ভারতে আনা হয়েছে বলে জানা গেছে।

এর আগে, কিছু প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছিল যে সোমালি জলদস্যুরা ৫০ লাখ ডলার মুক্তিপণ পাওয়ার পর এমভি আবদুল্লাহকে ছেড়ে দিয়েছে। স্থানীয় কর্মকর্তারাও এমন তথ্য জানিয়েছেন।

গত মার্চের মাঝামাঝিতে ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ছিনতাই করে জলদস্যুরা।

ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর এমভি আবদুল্লাহকে মুক্তি দেয় দস্যুরাডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর এমভি আবদুল্লাহকে মুক্তি দেয় দস্যুরা
এদিকে পুন্টল্যান্ড মেরিন পুলিশ ফোর্স সোমালিয়ার আন্তর্জাতিক অংশীদারদের সমর্থনে উপকূলরেখা বরাবর নজরদারি বাড়িয়েছে।

আল-শাবাব গ্রুপ সোমালিয়ার অস্থিতিশীলতার সুযোগ নিয়ে জলদস্যুদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে বলে বিভিন্ন সূত্র জানিয়েছে। কিন্তু তাদের প্রচেষ্টা পুরোপুরি সফল হয়নি বলে দাবি করছে পুলিশ।

বার্তাজগৎ২৪

Link copied!